হানাফী মাযহাবের সংক্ষিপ্ত ইতিহাস ও পরিচয়

Aminul islamas

#হানাফী মাযহাবের সংক্ষিপ্ত ইতিহাস ও পরিচয়
===============>>>><<<<===========
আমাদের সমাজে হানাফী মাযহাবের আলেমগণের মুখে ইমাম আবু হানিফার (রহঃ) নামে বহু রকম মনগড়া মিথ্যা, বানোয়াট কথাবার্তা শুনা যায় ৷ তাদের মিথ্যা ও মনগড়া বানোয়াট কথাবার্তার জবাব স্বরুপ সংক্ষেপে কিছু কথা তুলে ধরা হল:

#হাদীছ , তাফছীর, ফিকাহ্ কোন বিষয়েই ইমাম আবু হানীফা (রহঃ) কোন কিতাব লিখে যাননি। তিনি বিভিন্ন লোককে বিভিন্ন বিষয়ে কিছু পত্র লিখেছিলেন। তার মৃত্যুর পর, ঐ সকল পত্রসমুহ বিভিন্ন নামে প্রকাশিত হয়। যেমন, ফিক্বহুল আকবার, আল-আকিমু অল-মুতায়াল্লিমু, আর-রাদ্দু আলাল-কাদ্রিয়াহ্ প্রভৃতি —– (রাদ্দুল মুহতার, মুকাদ্দামা, নাক্লু, মাযহাবি আবু হানীফা ১ম খন্ড ৩৮-পৃ)।

#ইমাম আবু হানীফা (রহ) তার শিষ্যদিগকে মৌখিক শিক্ষাদান করতেন; তিনি তার কিছুই লিখে যাননাই।–(ইসলামী সংস্কৃতির ইতিহাস -১৯৬ পৃ: সামসুদ্দিন; ইসলামীক ফাউন্ডেশন ; বাংলাদেশ)।

#ইমাম আবু হানীফা (রহঃ) আলোচনা মৌখিক করতেন ; শিষ্য বা অন্য কাউকে দিয়ে তার কোন মত বা ফতুয়া লেখাতেননা। তিনি বলতেন “আমি একজন মানুষ ; আজ একটি মত প্রকাশ করছি; পরেরদিন বিবেচনা করে দেখছি আমার গতকালের মত ঠিক ছিলনা। তাই গতকালের মত পরিবর্তন করি ৷ তাই আমার মতামত কেউ লিখে রাখবেনা”।–(তাবিলু মুখতালিফিল হাদীস -৬২-৬৩ পৃ: মুহাম্মদ বিন। কুতায়বা)।

#ইমাম আবু হানীফা (রহঃ) এর কোন প্রানান্য লেখা বর্তমান নাই; হয়তো আদৌ ছিলনা।–(সংখিপ্ত ইসলামী বিশ্বকোষ -২৮ পৃ: ইসলামীক ফাউন্ডেশন ; প্রকাশকাল-১৯৮২-জুন)

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s