মুসলিম উম্মাহর শ্রেষ্ঠ সন্তানদের মৃত্যু ও কবর ভাবনাঃ

1a

মুসলিম উম্মাহর শ্রেষ্ঠ সন্তানদের মৃত্যু ও কবর ভাবনাঃ

আবু বকর সিদ্দিক (রাঃ) মাওত ও কবরের ভয়ে সর্বদা ভীত সন্ত্রস্ত থাকতেন। তিনি বলতেন, হে প্রভু, আমার অবস্থা কি হবে, সৎ আমাল আমার নেই, অসৎ আমল অসংখ্য, পাথেয় স্বল্প। উমার (রাঃ) কবর ও আখিরাতের কথা স্মরণ করে এত কাঁদতেন যে তার চেহারায় দুটি কালো দাগ পড়ে গিয়েছিল।
[বাইহাকী]

আবু জার গিফারী (রাঃ) মৃত্যু ও বরযাখের জিন্দেগীর ব্যাপারে রসূল (সঃ) এর খুৎবা শুনে আফসোস করতে লাগলেন যে, হায়! যদি আমি কোন বৃক্ষ হতাম তাহলে তা আমার জন্যে কতইনা ভাল ছিল যে, একসময় আমার মালিক আমাকে কেটে ফেলত(আর আমার জীবনের সমাপ্তি হয়ে যেত)।
[ইবনে মাজাহ]

উসমান (রাঃ) কবর দেখলে এত কাঁদতেন যে, তার দাড়ি ভিজে যেত। তিনি বলতেন, কবর আখিরাতের মনযিলসমুহের প্রথম মনযিল। যে এখান থেকে মুক্তি পাবে তার জন্য পরবর্তী মনযিলগুলো সহজ হবে। আর যে এখান থেকে মুক্তি পাবে না, তার জন্য পরবর্তী মনযিলগুলো আরো কঠিন হবে।
[তিরমিযী]

আবু হুরাইয়া (রাঃ) যখন মৃত্যুর সময় হল তখন তিনি কাঁদতে লাগলেন, লোকেরা জিজ্ঞেস করল, কি আবু হুরাইরা (রাঃ) পৃথিবী ছেড়ে চলে যাচ্ছ, তাই কাঁদছ? উত্তরে তিনি বললেন, না, বরং দীর্ঘ সফরে স্বল্প পাথেয়র জন্য কাঁদছি। আমি এমন এক সন্ধ্যায় এসে উপনীত হয়েছি, যার সামনে রয়েছে- জান্নাত অথবা জাহান্নাম; কিন্তু আমি জানিনা যে আমার ঠিকানা কোথায়!
[কিতাবুয জুহুদ]

আবদুল্লাহ বিন আব্বাস (রাঃ) বলেন, রসূল (সঃ) আমাদেরকে কবরের ফিৎনা থেকে আশ্রয় চাওয়ার দোয়া এমনভাবে শিক্ষা দিতেন যেভাবে কোরআনের আয়াত শিক্ষা দিতেন।
[নাসাঈ]

কবরের ভয়াবহতার ব্যাপারে রসূল (সঃ) বলেন, আমি কবরের চেয়ে কঠিনতম স্থান আর কোথাও দেখিনি।
[তিরমিযী]

কবরের কঠিন ঘাটিকে আমাদের পূর্বসূরিরা এ উম্মাহর শ্রেষ্ঠ সন্তানরা যতটা ভয় পেত আজ আমরা তা থেকে ততটা অন্য মনস্ক এবং নির্ভয়ে আছি। পৃথিবীর রঙ তামাশায় আমরা এতটা মত্ত হয়ে হয়ে গেছি যে ভুলেও কখনো কবরের কথা স্মরণ হয় না। আমাদের এ অন্যমনস্কতার ব্যাপারে আল্লাহ তায়ালা যথার্থই বলেছেনঃ

“মানুষের হিসাব-নিকাশের সময় আসন্ন, অথচ তারা উদাসীনতায় মুখ ফিরিয়ে রয়েছে।”
[সুরা আম্বিয়া (নবীগণ) (২১:১)]।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s