জুম’আর সলাতের খুৎবার পূর্বে মিম্বরে বসে বয়ান বা বক্তব্য দেয়া বিদ’আত

জুম’আর সলাতের খুৎবার পূর্বে মিম্বরে বসে বয়ান বা বক্তব্য দেয়া বিদ’আত। শারঈতে এর কোন ভিত্তি নেই।

নিম্নে সহীহ মুসলিম থেকে কিছু হাদিস উল্লেখ করা হলো। যেখানে বলা হয়েছে আল্লাহ রসূল দাড়িয়ে দুটি খুৎবা দিতে মাঝে বসতেন।

وَحَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ عُمَرَ الْقَوَارِيرِيُّ، وَأَبُو كَامِلٍ الْجَحْدَرِيُّ جَمِيعًا عَنْ خَالِدٍ، – قَالَ أَبُو كَامِلٍ حَدَّثَنَا خَالِدُ بْنُ الْحَارِثِ، – حَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَخْطُبُ يَوْمَ الْجُمُعَةِ قَائِمًا ثُمَّ يَجْلِسُ ثُمَّ يَقُومُ . قَالَ كَمَا يَفْعَلُونَ الْيَوْمَ .

অধ্যায়: জুমু‘আর স্বলাত | অনুচ্ছেদ: জুমআর স্বলাতের আগে দুটি খতবা এবং তার মাঝখানে বৈঠক
সহিহ মুসলিম :: হাদিস ১৮৭৯
ইবনু উমার থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ্ (ﷺ) জুমু‘আর দিন দাঁড়িয়ে খুতবা দিতেন, অতঃপর বসতেন, অতঃপর দাঁড়াতেন, যেমন আজকাল তোমরা করে থাক।
তাখরীজঃ ই.ফা. ১৮৬৪ , ই.সে. ১৮৭১

وَحَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، وَحَسَنُ بْنُ الرَّبِيعِ، وَأَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ قَالَ يَحْيَى أَخْبَرَنَا وَقَالَ الآخَرَانِ، حَدَّثَنَا أَبُو الأَحْوَصِ، عَنْ سِمَاكٍ، عَنْ جَابِرِ بْنِ سَمُرَةَ، قَالَ كَانَتْ لِلنَّبِيِّ صلى الله عليه وسلم خُطْبَتَانِ يَجْلِسُ بَيْنَهُمَا يَقْرَأُ الْقُرْآنَ وَيُذَكِّرُ النَّاسَ

অধ্যায়: জুমু‘আর স্বলাত | অনুচ্ছেদ: জুমআর স্বলাতের আগে দুটি খতবা এবং তার মাঝখানে বৈঠক
সহিহ মুসলিম :: হাদিস ১৮৮০
জাবির ইবনু সামুরা থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (ﷺ) দু’টি খুতবা দিতেন, উভয় খুতবার মাঝখানে বসতেন এবং (খুতবায়) কুরআন পড়তেন এবং জনগণকে উপদেশ দিতেন।
তাখরীজঃ ই.ফা. ১৮৬৫ , ই.সে. ১৮৭২

وَحَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، أَخْبَرَنَا أَبُو خَيْثَمَةَ، عَنْ سِمَاكٍ، قَالَ أَنْبَأَنِي جَابِرُ بْنُ، سَمُرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم كَانَ يَخْطُبُ قَائِمًا ثُمَّ يَجْلِسُ ثُمَّ يَقُومُ فَيَخْطُبُ قَائِمًا فَمَنْ نَبَّأَكَ أَنَّهُ كَانَ يَخْطُبُ جَالِسًا فَقَدْ كَذَبَ فَقَدْ وَاللَّهِ صَلَّيْتُ مَعَهُ أَكْثَرَ مِنْ أَلْفَىْ صَلاَةٍ.

অধ্যায়: জুমু‘আর স্বলাত | অনুচ্ছেদ: জুমআর স্বলাতের আগে দুটি খতবা এবং তার মাঝখানে বৈঠক
সহিহ মুসলিম :: হাদিস ১৮৮১
জাবির ইবনু সামুরা থেকে বর্ণিত। রাসূলুল্লাহ্ (ﷺ) দাঁড়ানো অবস্থায় খুতবা দিতেন, অতঃপর বসতেন, অতঃপর দাঁড়িয়ে আবার (দ্বিতীয়) খুতবা দিতেন। যে ব্যাক্তি তোমাকে অবহিত করেছে যে, তিনি বসা অবস্থায় খুতবা দিতেন, সে মিথ্যা বলেছে। আল্লাহর শপথ! আমি নিশ্চয়ই তাঁর সাথে দুই হাজারেরও অধিকবার স্বলাত পড়েছি।
তাখরীজঃ ই.ফা. ১৮৬৬ , ই.সে. ১৮৭৩

حَدَّثَنَا عُثْمَانُ بْنُ أَبِي شَيْبَةَ، وَإِسْحَاقُ بْنُ إِبْرَاهِيمَ، كِلاَهُمَا عَنْ جَرِيرٍ، – قَالَ عُثْمَانُ حَدَّثَنَا جَرِيرٌ، – عَنْ حُصَيْنِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ سَالِمِ بْنِ أَبِي الْجَعْدِ، عَنْ جَابِرِ، بْنِ عَبْدِ اللَّهِ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَخْطُبُ قَائِمًا يَوْمَ الْجُمُعَةِ فَجَاءَتْ عِيرٌ مِنَ الشَّامِ فَانْفَتَلَ النَّاسُ إِلَيْهَا حَتَّى لَمْ يَبْقَ إِلاَّ اثْنَا عَشَرَ رَجُلاً فَأُنْزِلَتْ هَذِهِ الآيَةُ الَّتِي فِي الْجُمُعَةِ { وَإِذَا رَأَوْا تِجَارَةً أَوْ لَهْوًا انْفَضُّوا إِلَيْهَا وَتَرَكُوكَ قَائِمًا}

অধ্যায়: জুমু‘আর স্বলাত | অনুচ্ছেদ: জুমআর স্বলাতের আগে দুটি খতবা এবং তার মাঝখানে বৈঠক
সহিহ মুসলিম :: হাদিস ১৮৮২
জাবির ইবনু আবদুল্লাহ্ থেকে বর্ণিত। নবী (ﷺ) দাঁড়ানো অবস্থায় জুমু‘আর দিন খুতবা দিতেন। একদা জুমু‘আর স্বলাতের খুতবা চলাকালে সিরিয়ার একটি বণিকদল এসে পৌঁছলে বারোজন লোক ব্যাতিত সকলে তাদের নিকট ছুটে চলে গেল। তখন সূরা জুমু‘আর এই আয়াত নাযিল হয় (অনুবাদ): { وَإِذَا رَأَوْا تِجَارَةً أَوْ لَهْوًا انْفَضُّوا إِلَيْهَا وَتَرَكُوكَ قَائِمًا } “যখন তারা দেখলো ব্যবসা ও কৌতুকের বিষয় তখন তারা তোমাকে দাঁড়ানো অবস্থায় সেদিকে ছুটে গেল” (সূরা জুমু‘আ ৬২ : ১১)।
তাখরীজঃ ই.ফা. ১৮৬৭ , ই.সে. ১৮৭৪

وَحَدَّثَنَاهُ أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ إِدْرِيسَ، عَنْ حُصَيْنٍ، بِهَذَا الإِسْنَادِ قَالَ وَرَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَخْطُبُ . وَلَمْ يَقُلْ قَائِمًا .

অধ্যায়: জুমু‘আর স্বলাত | অনুচ্ছেদ: জুমআর স্বলাতের আগে দুটি খতবা এবং তার মাঝখানে বৈঠক
সহিহ মুসলিম :: হাদিস ১৮৮৩
হুসাইন ইবনু আবদুর রাহমান (র) থেকে এই সনদে উপরোক্ত হাদীসের অনুরূপ বর্ণিত আছে। তবে এতে আছে: “এবং রাসূলুল্লাহ (ﷺ) খুতবা দিচ্ছিলেন”। এতে “দাঁড়ানো অবস্থায়” কথাটুকু উল্লেখ নাই।
তাখরীজঃ ই.ফা. ১৮৬৮ , ই.সে. ১৮৭৫

وَحَدَّثَنَا رِفَاعَةُ بْنُ الْهَيْثَمِ الْوَاسِطِيُّ، حَدَّثَنَا خَالِدٌ، – يَعْنِي الطَّحَّانَ – عَنْ حُصَيْنٍ، عَنْ سَالِمٍ، وَأَبِي، سُفْيَانَ عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ كُنَّا مَعَ النَّبِيِّ صلى الله عليه وسلم يَوْمَ الْجُمُعَةِ فَقَدِمَتْ سُوَيْقَةٌ قَالَ فَخَرَجَ النَّاسُ إِلَيْهَا فَلَمْ يَبْقَ إِلاَّ اثْنَا عَشَرَ رَجُلاً أَنَا فِيهِمْ – قَالَ – فَأَنْزَلَ اللَّهُ { وَإِذَا رَأَوْا تِجَارَةً أَوْ لَهْوًا انْفَضُّوا إِلَيْهَا وَتَرَكُوكَ قَائِمًا} إِلَى آخِرِ الآيَةِ .

অধ্যায়: জুমু‘আর স্বলাত | অনুচ্ছেদ: জুমআর স্বলাতের আগে দুটি খতবা এবং তার মাঝখানে বৈঠক
সহিহ মুসলিম :: হাদিস ১৮৮৪
জাবির ইবনু আবদুল্লাহ থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা জুমু‘আর দিন নবী (ﷺ)-এর সাথে ছিলাম। এমতাবস্থায় কিছু ছাতুর চালান এসে পৌঁছলো। রাবী বলেন, লোকজন সেদিকে চলে গেল এবং বারোজন ব্যতীত আর কেউ ছিল না। আমি এদের সাথে ছিলাম। রাবী বলেন, তখন আল্লাহ নাযিল করেন (অনুবাদ) : { وَإِذَا رَأَوْا تِجَارَةً أَوْ لَهْوًا انْفَضُّوا إِلَيْهَا وَتَرَكُوكَ قَائِمًا } “যখন তারা দেখলো ব্যবসা ও কৌতুকের বিষয়, তখন তারা তোমাকে দাঁড়ানো অবস্থায় রেখে সেদিকে ছুটে গেল…” (সূরা জুমু’আ : ৬২:১১) আয়াতের শেষ পর্যন্ত।
তাখরীজঃ ই.ফা. ১৮৬৯ , ই.সে. ১৮৭৬

وَحَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ سَالِمٍ، أَخْبَرَنَا هُشَيْمٌ، أَخْبَرَنَا حُصَيْنٌ، عَنْ أَبِي سُفْيَانَ، وَسَالِمِ، بْنِ أَبِي الْجَعْدِ عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ بَيْنَا النَّبِيُّ صلى الله عليه وسلم قَائِمٌ يَوْمَ الْجُمُعَةِ إِذْ قَدِمَتْ عِيرٌ إِلَى الْمَدِينَةِ فَابْتَدَرَهَا أَصْحَابُ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم حَتَّى لَمْ يَبْقَ مَعَهُ إِلاَّ اثْنَا عَشَرَ رَجُلاً فِيهِمْ أَبُو بَكْرٍ وَعُمَرُ – قَالَ – وَنَزَلَتْ هَذِهِ الآيَةُ { وَإِذَا رَأَوْا تِجَارَةً أَوْ لَهْوًا انْفَضُّوا إِلَيْهَا}

অধ্যায়: জুমু‘আর স্বলাত | অনুচ্ছেদ: জুমআর স্বলাতের আগে দুটি খতবা এবং তার মাঝখানে বৈঠক
সহিহ মুসলিম :: হাদিস ১৮৮৫
জাবির ইবনু আবদুল্লাহ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা এক জুমু‘আর দিন নবী (ﷺ) দাঁড়ানো অবস্থায় ছিলেন (জুমু‘আর খুতবা দিচ্ছিলেন)। এমতাবস্থায় একটি বণিকদল মদীনায় এসে পৌঁছল। রাসূলুল্লাহ (ﷺ)- এর সাহাবীগণ সেদিকে ছুটে গেলেন। এমনকি বারোজন ব্যতীত আর কেউ অবশিষ্ট ছিলেন না। আবু বকর ও উমার -ও এদের অন্তর্ভুক্ত ছিলেন। রাবী বলেন, তখন এই আয়াত নাযীল হয় (অনুবাদ) : “যখন তারা দেখলো ব্যবসা ও কৌতুকের বিষয়, তখন তারা তোমাকে দাঁড়ানো অবস্থায় রেখে সেদিকে ছুটে গেল” (জুমআ ৬২ : ১১)
তাখরীজঃ ই.ফা. ১৮৭০ , ই.সে. ১৮৭৭

وَحَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْمُثَنَّى، وَابْنُ، بَشَّارٍ قَالاَ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ جَعْفَرٍ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ مَنْصُورٍ، عَنْ عَمْرِو بْنِ مُرَّةَ، عَنْ أَبِي عُبَيْدَةَ، عَنْ كَعْبِ بْنِ عُجْرَةَ، قَالَ دَخَلَ الْمَسْجِدَ وَعَبْدُ الرَّحْمَنِ بْنُ أُمِّ الْحَكَمِ يَخْطُبُ قَاعِدًا فَقَالَ انْظُرُوا إِلَى هَذَا الْخَبِيثِ يَخْطُبُ قَاعِدًا وَقَالَ اللَّهُ تَعَالَى { وَإِذَا رَأَوْا تِجَارَةً أَوْ لَهْوًا انْفَضُّوا إِلَيْهَا وَتَرَكُوكَ قَائِمًا}

অধ্যায়: জুমু‘আর স্বলাত | অনুচ্ছেদ: জুমআর স্বলাতের আগে দুটি খতবা এবং তার মাঝখানে বৈঠক
সহিহ মুসলিম :: হাদিস ১৮৮৬
আবু উবায়দা থেকে বর্ণিত কাব ইবনু উজরা -এর সূত্রে বর্ণিত। তিনি বলেন, তিনি মাসজিদে প্রবেশ করলেন এবং তখন আবদুর রাহমান ইবনুল হাকমা বসা অবস্থায় খুতবা দিচ্ছিলেন। কাব বলেন, তোমরা এই নরাধমের প্রতি লক্ষ করো, সে বসে বসে খুতবা দিচ্ছে। অথচ আল্লাহ বলেছেন : “এবং যখন তারা দেখলো ব্যবসা ও কৌতুকের বিষয় তখন তারা তোমাকে দাঁড়ানো অবস্থায় রেখে সেদিকে ছুটে গেল” (জুমআ ৬২ :১১)
তাখরীজঃ ই.ফা. ১৮৭১ , ই.সে. ১৮৭

নবী(স:) কখনও বসে বসে বয়ান করেননি।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s