কুরআন শরিফ ? নাকি কুরআন মাজিদ ?

as

Ayub Aly Shamim Titu

::::::: কুরআন শরিফ ? নাকি কুরআন মাজিদ ? :::::::

আমরা সবাই জানি যে নাম এর কোনদিন পরিবর্তন হয়না। সেটা যেকোনো দেশে, যেকোনো ভাষায় হোক ! কিন্তু একটা আশ্চর্য বিষয় অনেকে লক্ষ করেনা, আমাদের ধর্ম যে কোন দিক দিয়ে পরিবর্তর করে ফেলতেছে !

ধরে নিলাম একজন মানুষের নাম ‘সবুজ’ , এখন এই সবুজ ভাই যদি USA অথবা London যেকোনো ইংরেজিভাষী দেশে যায়, তাহলে সবাই তাকে কি নামে ডাকবে ? সবুজ নামে ডাকবে ? নাকি ‘Green’ নামে ডাকবে ? অবশ্যই সবুজ নামেই ডাকবে, কারন নামে পরিবর্তন হয়না ।
”কুরআন” নামটি আল্লাহ্‌ দিয়েছেন, কুরআন আরবিতেও কুরআন, বাংলাতেও কুরআন, অন্য কোন দেশেও ”কুরআন” , নাম এর নাম পরিবর্তন হবেনা।
মহান আল্লাহ কুরআন কে কি নামে ডেকেছেন আর আমরা কি নামে ডাকি ? কে দিয়েছে এই সাহস ? আল্লাহর দেয়া নামে না ডেকে অন্য নামে ডাকা ?
”মাজার শরিফ” এর ”শরীফ” নিয়ে আসা হল ” কুরআন শরীফ ”এ !!!

কুরআন মাজিদের নাম সম্পর্কে আপনি দেখবেন পুরো কুরআন এ আল্লাহ্‌ বলেছেন:-
” নিশ্চয় এটা সম্মানিত কোরআন,কারিম যা আছে এক গোপন কিতাবে ”
( সুরা অকিয়া ৭৭-৭৮)

” বরং এটা মহান কোরআন মাজিদ লওহে মাহফুযে লিপিবদ্ধ।”
( সুরা বুরুজ ২১ -২২)

” ইয়া-সীন ”
” প্রজ্ঞাময় কোরআনুল হাকিম কসম । ”
( সুরা ইয়াসিন ১-২)

”সালাত” পরিবর্তন হয়ে ”নামায” হল কেন ? সালাত নামটা তো আল্লাহ্‌ দিয়েছেন, আল্লাহ্‌র রাসুল দিয়েছেন, তাহলে কেন পরিবর্তন হল ? নামের তো কোন পরিবর্তন হয়না !!! তাহলে পরিবর্তন কেন হল ? কারন – সালাত অর্থ হল ”প্রার্থনা” করা , আর নামায অর্থ ”উপাসনা” করা ।

‘সিয়াম’ নামটা আল্লাহ্‌ দিয়েছেন, আল্লাহ্‌র রাসুল দিয়েছেন,তাহলে কেন পরিবর্তন হল ? নামে তো পরিবর্তন হবেনা ! কেন হয়েছে ? সিয়াম কেন রোজা হল ? কারন,

”সিয়াম” মানে হচ্ছে বিরত থাকা, আর রোজা মানে হচ্ছে ”উপবাস” থাকা ।
হিন্দুরা উপবাস থাকে, রোজা সবাই থাকতে পারে, কিন্তু সিয়াম সবাই থাকতে পারেনা ।
ফজর এর ওয়াক্ত থেকে মাগরিবের সূর্য ডোবার আগে পর্যন্ত কথা ও যাবতীয় সব নিষেধ কাজ থেকে বিরত থাকার নাম হছে ”সিয়াম”।
মাথায় কাপড় না দিয়ে একজন মহিলা ‘রোজা’ থাকতে পারে,কিন্তু ‘সিয়াম’ থাকতে পারেনা। কারন যাবতীয় অপছন্দের কথা ও কাজ থেকে বিরত থাকার নাম হচ্ছে ‘সিয়াম’ ।
একজন মহিলা ছোট ব্লাউজ পড়ে রোজা থাকতে পারে,কিন্তু সিয়াম থাকতে পারেনা, কারন, যাবতীয় অপছন্দের কথা ও কাজ থেকে বিরত থাকার নাম হচ্ছে ‘সিয়াম’ ।
একজন বাবশায়ী মিথ্যা কথা বলে রোজা থাকতে পারে, কিন্তু ‘সিয়াম’ থাকতে পারবেনা । কারন সিয়াম মানে হচ্ছে ”বিরত” থাকা আর ”রোজা” মানে হচ্ছে ”উপবাস” থাকা । ঘুম থেকে উঠে ‘দাঁড়ি’ চাঁছার পড়ে এক ছেলে রোজা থাকতে পারে, কিন্তু ‘সিয়াম’ থাকতে পারেনা।

এইসব বিষয় লক্ষ করে নিজেদের শুধরে নিতে হবে। কিন্তু আমাদের এই ব্যাপারে কোন মাথা বেথা নেই,
কেন জানেন ? কারন মানুষ ধর্মকে ৫ পয়সা দিয়া দাম দেয়না ! অথচ দোকান থেকে একটা সদাই কিনতে গেলে একটা ৫০০ টাকার নোট কতবার ঘুরিয়ে ঘুরিয়ে পরিক্ষা করে । যেই দেশে ” কুরআন মাজিদ ” এর নাম পরিবর্তন হয়ে ” কুরআন শরিফ ” হয়ে যেতে পারে সেই দেশে সবই সম্ভব !

জাল, জইফ হাদিসে পরিপূর্ণ হয়ে রাসুলের (সঃ) এর সুন্নাহ পরিবর্তন হয়ে গেল, অথচ সহিহ কথা বলতে গেলেই এখন মানুষ বলে ”বাপ দাদার থেকে আজীবন দেখলাম এইভাবে,আগুলা,এই নিয়মে চলতেছে, আর তোমরা আইছ নতুন হাদিস নিয়া ? !” খুব কষ্ট লাগে। আরে ভাইবোনেরা, একটু মাথা টা খাটিয়ে চিন্তা করেন। আপনাকে পরিবর্তন হতে বলছিনা। কারন সেটার দায়িত্ব আমাদের না, সেটা আল্লাহ্‌র হাতে, আপনারা শুধু একটু ইসলাম নিয়ে চিন্তা ভাবনা করেন ! আল্লাহ্‌র কাছে দুয়া করেন !! আপনি যেই ইবাদাত করছেন সেটা যদি রাসুলের (সঃ) এর পদ্ধতিতে না হয় তাহলে আপনার কি হবে ? সতর্ক থাকুন !

::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
:::::::::::::: ইসলাম কারো বেক্তিগত ইচ্ছায় চলেনা। ইসলাম নিজের গতিতে চলে। :::::::::::
::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::

আসলে এই বেপারগুলা নিয়ে শেয়ার করতে চাইনি। কারন আমাদের আগে নিজের ঈমান ঠিক করতে হবে। ইসলাম এর মুলনিতি ঠিক করতে হবে। অনেক ভাইবোন ঠিকমত সালাত আদায় করেনা।পাপ করেই যাচ্ছে, অথচ মৃত্যুর কথা চিন্তাও করেনা। আগে আগুলা ঠিক করতে হবে। তারপরও ভাবলাম যে এই ব্যাপারটা জেনে রাখার দরকার আছে,তাই শেয়ার করলাম।
::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s